সাধারণকালে ২২শ রবিবার - 'ক' পূজনবর্ষ

 মথি-রচিত সুসমাচার ১৬,২১—২৭

 

কেউ যদি আমার পিছনে আসতে ইচ্ছা করেসে নিজেকে অস্বীকার করুকও নিজের ক্রুশ তুলে নিয়ে আমার অনুসরণ করুক


সেসময় থেকেই যীশু নিজের শিষ্যদের স্পষ্টই বলতে লাগলেন যে, তাঁকে যেরুসালেমে যেতে হবে, এবং প্রবীণদের, প্রধান যাজকদের ও শাস্ত্রীদের হাতে বহু যন্ত্রণা ভোগ করতে হবে, তাঁকে নিহত হতে হবে, আর তৃতীয় দিনে পুনরুত্থিত হতে হবে এতে পিতর তাঁকে একপাশে নিয়ে গিয়ে অনুযোগ করতে লাগলেন, বললেন, ‘দূরের কথা, প্রভু! অমনটি আপনার কখনও ঘটবে না কিন্তু তিনি ফিরে দাঁড়িয়ে পিতরকে বললেন, ‘আমার পিছনে চলে যাও, শয়তান! তুমি আমার পথের বাধা; কেননা যা ভাবছ, তা ঈশ্বরের নয়, মানুষেরই ভাবনা

তখন যীশু নিজের শিষ্যদের বললেন, ‘কেউ যদি আমার পিছনে আসতে ইচ্ছা করে, সে নিজেকে অস্বীকার করুক, ও নিজের ক্রুশ তুলে নিয়ে আমার অনুসরণ করুক কেননা যে কেউ নিজের প্রাণ বাঁচাতে চায়, সে তা হারাবে, আর যে কেউ আমার জন্য নিজের প্রাণ হারায়, সে তা খুঁজে পাবে বস্তুত মানুষ যদি সমগ্র জগৎ জয় করে নিজের প্রাণ হারায়, তাতে তার কী লাভ হবে? কিংবা, মানুষ নিজের প্রাণের বিনিময়ে কী দিতে পারবে? কেননা মানবপুত্র নিজের দূতদের সঙ্গে নিজ পিতার গৌরবে আসবেন, আর তখন প্রত্যেককে তার নিজ নিজ কাজ অনুযায়ী প্রতিফল দেবেন






Comentarios